1. 24sirajganj@gmail.com : Md Masud Reza : Md Masud Reza
  2. admin@dailysirajganjnews.com : unikbd :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন
শিরোনাম
সিরাজগঞ্জে খামারিদের মাঝে গো-খাদ্য বিতরণ করলেন -এমপি   হাবিবে মিল্লাত মুন্না  সিরাজগঞ্জে নগর দরিদ্র সু-রক্ষা ফোরামের ত্রৈ-মাসিক সভা অনুষ্ঠিত কাজিপুরের কৃষি প্রযুক্তি মেলার শুভ উদ্বোধন উল্লাপাড়ায় তেলবাহী লড়ির ধাক্কায় ভ্যানগাড়ী চালাক নিহত   সিরাজগঞ্জে বিএফএ নির্বাচনে ওয়াহেদুল সভাপতি আবুল হাসেম সম্পাদক নির্বাচিত কাজিপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো -ধান চাউল সংগ্রহ ২০২৪ এর উদ্বোধন সিরাজগঞ্জ পৌরসভার পৌর কর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক সাধারণ নির্বাচনে সভাপতি পদে আব্দুল হান্নান খাঁন নির্বাচিত সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে এমপি জয় এর হুইল চেয়ার বিতরণ সিরাজগঞ্জে ডিবি পুলিশ কর্তৃক ২৮৮ বোতল নিষিদ্ধ ফেনসিডিলসহ দুই মাদক কারবারি আটক শাহজাদপুরে স্ত্রীর স্বীকৃতি দাবিতে ইউপি সদস্যের বাড়িতে ২ সন্তানের জননী বেলকুচিতে টি টুয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

১৯৭১ সালে পাকিস্তানি সামরিক বাহিনীর সংঘটিত গণহত্যা মানব ইতিহাসের সবচেয়ে জঘন্যতম অপরাধগুলোর একটি- আলহাজ্ব এ্যাডঃ কে এম হোসেন আলী হাসান 

  • Update Time : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪
  • ৬৩ Time View

 

নজরুল ইসলাম:

সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ  বনোয়ারি লাল সরকারি উচ্চ বিদ্যালয়ে ২৫ মার্চ গণহত্যা দিবস ও ঐতিহাসিক মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে স্মৃতিচারণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ও প্রধান আলোচক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কে এম হোসেন আলী হাসান তিনি ছাত্রদের  উদ্দেশ্য বলেন, বাংলাদেশে ১৯৭১ সালে পাকিস্তানি সামরিক বাহিনীর সংঘটিত গণহত্যা মানব ইতিহাসের সবচেয়ে জঘন্যতম অপরাধগুলোর একটি। এত বেশিসংখ্যক হত্যা এবং বর্বরতার এমন উদাহরণ আমরা আর একটিও খুঁজে পাব না।

ইতিহাসের সেই ঘৃণিত চক্র এখনো সক্রিয় । বাঙালির স্বাধীনতার আকাঙ্ক্ষা মুছে দেওয়ার চেষ্টায় ১৯৭১ সালের ২৫ মার্চ গণহত্যা শুরু করেছিল পাকিস্তানি হানাদার বাহিনী। তারপর ৯ মাসের সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে এসেছিল বাংলাদেশের স্বাধীনতা। ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে ব্যাপক গণহত্যা চালিয়ে বাঙালি জাতিকে নিশ্চিহ্ন করার জন্য পাকিস্তানের সামরিক বাহিনী যে সশস্ত্র অভিযান পরিচালনা করে তারই নাম অপারেশন সার্চলাইট।

বৃহস্পতিবার(২১মার্চ) সকাল ১১ টায় সিরাজগঞ্জের  বানোয়ারি লাল সরকারি উচ্চ বিদ্যালয়ের আয়োজনে বিদ্যালয় প্রাঙ্গণে ২৫মার্চ গণহত্যা মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে স্মৃতিচারণ আলোচনা সভায় এসব কথা বলেন বর্ষিয়ান রাজনীতিবিদ ও তৃণমূলের প্রাণ প্রিয় এই নেতা। 

অনুষ্ঠানের শুরুতে ২৫ মার্চ গণহত্যা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে সভাপতি আব্দুছ ছালাম খাঁন তিনি তার সমাপনী বক্তব্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭১ সালের ২রা মার্চ অসহযোগ আন্দোলনের ডাক দেন; ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণে দীর্ঘ ২৩ বছরের শাসন-শোষণ থেকে মুক্তির লক্ষ্যে সুনির্দিষ্ট রূপরেখা প্রদান করেন এবং ১৫ই মার্চ থেকে ৩৫দফা নির্দেশনা পালনের আহব্বান জানান।

অনুষ্ঠানে  স্বাগত বক্তব্য রাখেন বনোয়ারি লাল সরকারি উচ্চ বিদ্যালয়ের(ভারপ্রাপ্ত) প্রধান শিক্ষক ও সভার  সভাপতি আব্দুছ ছালাম খাঁন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ও প্রধান আলোচক হিসেবে উপস্থিত থেকে  বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এডভোকেট  কে এম হোসেন আলী হাসান। 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বনোয়ারি লাল সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ( দিবা শাখা) মো. মহসীন নূরী, সহকারী প্রধান শিক্ষক ( ভারপ্রাপ্ত) প্রভাতি শাখা সনাতন দাসসহ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা ও ছাত্রগন উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন  বনোয়ারি লাল সরকারি উচ্চ বিদ্যালয়ের  সহকারী  শিক্ষক মো. মেহেদী হাসান। 

উল্লেখ্য,  জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কে এম হোসেন আলী হাসানকে স্কুলের পক্ষ থেকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আব্দুছ ছালাম খাঁন তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক দুটি বই তার হাতে  তুলে দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কে এম হোসেন আলী হাসান তিনি কমলমতি শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধ বিষয়ক বই পড়বার জন্য ২০ হাজার টাকার বই উপহার ঘোষণা করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
  • © All rights reserved © 2023 Daily Sirajganj News
Website Developed by UNIK BD
x