1. 24sirajganj@gmail.com : Md Masud Reza : Md Masud Reza
  2. admin@dailysirajganjnews.com : unikbd :
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:২১ অপরাহ্ন
শিরোনাম
সিরাজগঞ্জে খামারিদের মাঝে গো-খাদ্য বিতরণ করলেন -এমপি   হাবিবে মিল্লাত মুন্না  সিরাজগঞ্জে নগর দরিদ্র সু-রক্ষা ফোরামের ত্রৈ-মাসিক সভা অনুষ্ঠিত কাজিপুরে কৃষি প্রযুক্তি মেলার শুভ উদ্বোধন উল্লাপাড়ায় তেলবাহী লড়ির ধাক্কায় ভ্যানগাড়ী চালাক নিহত   সিরাজগঞ্জে বিএফএ নির্বাচনে ওয়াহেদুল সভাপতি আবুল হাসেম সম্পাদক নির্বাচিত কাজিপুর খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো -ধান চাউল সংগ্রহ ২০২৪ এর উদ্বোধন সিরাজগঞ্জ পৌরসভার পৌর কর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক সাধারণ নির্বাচনে সভাপতি পদে আব্দুল হান্নান খাঁন নির্বাচিত সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বাগবাটি রাজিবপুর অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে এমপি জয় এর হুইল চেয়ার বিতরণ সিরাজগঞ্জে ডিবি পুলিশ কর্তৃক ২৮৮ বোতল নিষিদ্ধ ফেনসিডিলসহ দুই মাদক কারবারি আটক শাহজাদপুরে স্ত্রীর স্বীকৃতি দাবিতে ইউপি সদস্যের বাড়িতে ২ সন্তানের জননী বেলকুচিতে টি টুয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

সিরাজগঞ্জে জেলা স্কাউট ও রোভার স্কাউটসদের ‘আর্থ আওয়ার ডে’ উদযাপন

  • Update Time : শনিবার, ২৩ মার্চ, ২০২৪
  • ৭৫ Time View

নজরুল ইসলাম:
আজ (২৩ মার্চ) শনিবার বাংলাদেশ সময় রাত ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত এক ঘণ্টার জন্য বিশ্বজুড়ে পালন করা হবে ‘আর্থ আওয়ার ডে’। এদিন এক ঘণ্টার জন্য বিদ্যুৎ বন্ধ করে বিদ্যুৎ সাশ্রয় করার প্রতিশ্রুতি নেয় পুরো বিশ্ব। এক ঘণ্টার জন্য আজ নিভে যাবে পৃথিবীর সব আলো। এদিন সারা বিশ্বের কোটি কোটি মানুষ এক ঘণ্টার জন্য বিদ্যুৎ ব্যবহার করা বন্ধ করে দেয়। যার কারণে এই দিনটিকে আর্থ আওয়ার ডে বলা হয়।
আর্থ আওয়ার ডে উপলক্ষে বাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ জেলা স্কাউট ও বাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ জেলা রোভার এর আয়োজনে সকাল ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের কালেক্টরেট চত্বর এ আর্থ আওয়ার ডে পালন মানববন্ধন কর্মসূচি গ্রহণ করে এ কর্মসূচীতে সভাপতিত্ব করেন, বাংলাদেশ স্কাউটস সিরাজগঞ্জ জেলা স্কাউট সম্পাদক সরকার ছানোয়ার হোসেন (এলটি) এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পরাগ সাহা।

অনুষ্ঠানে প্রধান অতিথি পরাগ সাহা তিনি বলেন,
আর্থ আওয়ার ডে নিজে পালন করার সঙ্গে পরিবারের অন্যান্য সদস্যদের এবং বন্ধুদের পালন করার জন্য উৎসাহিত করা উচিত। এক ঘণ্টার জন্য বিদ্যুৎ বন্ধ করে রাখার সঙ্গে আরও বিভিন্ন ভাবে এই কর্মসূচির সঙ্গে যুক্ত হওয়া সম্ভব। বাড়িতে গাছ লাগানো এবং গাছের যত্ন নেয়ার মতো কাজ করেও এই কর্মসূচির সঙ্গে যুক্ত হওয়া যেতে পারে।
আর্থ আওয়ার ডে পালন এক ঘণ্টার একটি ছোট কাজ হলেও এর একটি বড় প্রভাব পৃথিবীর উপর পড়ে। এটি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করে এবং পৃথিবীকে ভালো গ্রহ তৈরি করতে অনুপ্রাণিত করে। এই কর্মসূচির মাধ্যমে সারা বিশ্বের মানুষকে প্রকৃতির ক্ষতি সম্পর্কে সচেতন করা হয়।
এসময়ে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ জেলা সহকারী কমিশনার ( প্রোগ্রাম) মো. খালেকুজ্জামান খান, ( এলটি) ও যুগ্ম- সম্পাদক মো. শাহীদুর রহমান, ( এ. এলটি) বাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ জেলা কার্যনির্বাহী কমিটির সংযোজিত সদস্য মো. হোসেন আলী ( ছোট্ট) সেবা মুক্ত স্কাউট গ্রপের স্কাউট লিডার আবু হানিফ, সেবা মুক্ত স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট মনিরা সুলতানা, মাছুম বিল্লাহ মাহি, রোভার মেট মো. সাকিব মো. রাশেদুল ইসলাম, মো. পারভেজ, মো. রাজু সেখ, মো. শামস ইবনে মহসিন, এছাড়াও ইসলামিয়া সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভার ও গার্ল ইন রোভার সদস্যরা এবং অন্বেষণ মুক্ত স্কাউট দলের স্কাউট ও সেবা মুক্ত স্কাউট গ্রুপের সকল সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, স্কাউটিং বিশ্বব্যাপী স্বীকৃত একটি শিক্ষামূলক যুব আন্দোলন। স্কাউটিংয়ের মাধ্যমে অর্জিত শিক্ষা কাজে লাগিয়ে স্কাউটরা তাদের ব্যক্তি জীবনে, মানবকল্যাণ ও সমাজ উন্নয়নে ইতিবাচক ভূমিকা পালন করছে। এ পৃথিবীকে বাসযোগ্য করে গড়ে তোলার দায়িত্ব সকলের। এই ধরত্রীকে রক্ষায় বৈশ্বিক উষ্ণতা রোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বব্যাপি ২৩ মার্চ ২০২৪ শনিবার “আর্থ আওয়ার ২০২৪” উদযাপন করা হয়। আর্থ আওয়ার উপলক্ষে বৈশ্বিক কর্মসূচির অংশ হিসেবে ২৩ মার্চ ২০২৪ শনিবার রাত ৮:৩০ মিনিট থেকে রাত ৯:৩০ মিনিট পর্যন্ত ১ (এক) ঘন্টা সময়ের জন্য বিদ্যুৎ বন্ধ/ব্যবহার সীমিত রাখা।বিশ্বজুড়ে ১৯০টি দেশ এই আর্থ আওয়ার পালন করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
  • © All rights reserved © 2023 Daily Sirajganj News
Website Developed by UNIK BD
x