1. 24sirajganj@gmail.com : Md Masud Reza : Md Masud Reza
  2. admin@dailysirajganjnews.com : unikbd :
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৮:০০ অপরাহ্ন
শিরোনাম
সিরাজগঞ্জে খামারিদের মাঝে গো-খাদ্য বিতরণ করলেন -এমপি   হাবিবে মিল্লাত মুন্না  সিরাজগঞ্জে নগর দরিদ্র সু-রক্ষা ফোরামের ত্রৈ-মাসিক সভা অনুষ্ঠিত মধ্য রাতে পাওয়া তিন শিশুর সন্ধান চায় সিরাজগঞ্জ সদর থানা পুলিশ পাঙ্গাসী ইউনিয়ন উন্নয়ন ফোরাম এর উদ্যোগে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচি পালন সিরাজগঞ্জে দিনব্যাপী  ড. আন্না-ফজলুর দাতব্য চিকিৎসালয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত  বাংলাদেশের মধ্য দিয়ে ভারতের ট্রানজিট সড়ক নির্মান করতে দেওয়া হবে না-চরমোনাই পীর সিরাজগঞ্জে স্তন ক্যান্সার শনাক্তকরণ ও সচেতনতা ক্যাম্প অনুষ্ঠিত শাহজাদপুরে দেশীয় তৈরী সচল ওয়ান সুটার গানসহ কুখ্যাত সন্ত্রাসী গ্রেফতার শাহজাদপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত সিজারের সংখ্যা কমাতে গর্ভবতী মায়েদের সচেতন হতে হবে : স্বাস্থ্যমন্ত্রী আদালতের নির্দেশ মেনে শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যেতে শিক্ষার্থীদের প্রতি ওবায়দুল কাদেরের আহবান সিরাজগঞ্জ যমুনা নদীতে অভিযানে অবৈধ জাল আটক এবং আগুনে পুড়িয়ে ধ্বংস 

সিরাজগঞ্জ সদরে হঠাৎ ডায়রিয়ার পাদুর্ভাব ৩দিনে ৩’শ রোগী ভর্তি

  • Update Time : বুধবার, ১১ অক্টোবর, ২০২৩
  • ১৭০ Time View


নজরুল ইসলাম,সিরাজগঞ্জঃ
সিরাজগঞ্জ সদরে হঠাৎ করে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। সদরের ২৫০ শয্যার বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব জেনারেল হাসপাতালে রোগীর সংখ্যা বেড়ে গেছে। গত তিন দিনে প্রায় তিন শতাধিক নারী-পুরুষ ভর্তি হয়েছেন। তাদের অধিকাংশই শহরের একডালা, গয়লা, কোল-গয়লা ও ধানবান্ধী মহল্লার বাসিন্দা। হঠাৎ করে রোগীর সংখ্যা বাড়ায় হাসপাতালের কর্তৃপক্ষ বিস্মীত।
বুধবার (১১ অক্টোবর) সকালে হাসপাতালে এমন বিরূপ পরিবেশ দেখা যায়। মেঝেতে গাদাগাদি করে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের।
সোমবার জেলা আইনশৃঙ্খলা সভায় ডায়রিয়ার প্রকোপ নিয়ে আলোচনা হয়। পরে জনস্বাস্থ্য বিভাগ থেকে তাৎক্ষণিক স্থানীয় টিউবওয়েলের পানি পরীক্ষা করা হয়। কিন্তু পানিতে অস্বাভাবিক কিছু ধরা পড়েনি।
পরে আক্রান্ত মহল্লাগুলোতে পানিদূষণের আশঙ্কা প্রকাশ করা হলেও কোনো প্রমাণ মেলেনি।

জানা যায়, সদর হাসপাতালে প্রয়োজনীয় সংখ্যক পরিচ্ছন্নতাকর্মী না থাকায় সারা বছরই নোংরা পরিবেশ থাকে। তার ওপর হঠাৎ দু’দিন থেকে ডায়রিয়া রোগীর আধিক্য বাড়ায় পরিবেশ দুর্বিষহ হয়ে উঠেছে। কলেরার স্যালাইনস্বল্পতা দেখা দিয়েছে। এ কারণে বাইরে থেকে বেশি দামে কিনতে হচ্ছে।
হাসপাতালের মেডিসিন ওয়ার্ডের সহকারী রেজিস্ট্রার ডা. শামসুল আরেফিন সুজন জানান, রোগীর চাপ থাকায় রাতেও তাঁকে দায়িত্ব পালন করতে হয়েছে।
হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রতন কুমার রায় বলেন, গত রোববার থেকে হঠাৎ ডায়রিয়ার রোগীর চাপ বেড়েছে। ধারণা করা হচ্ছে, ওইসব এলাকায় সুপেয় পানি বা তাদের খাবার-দাবারে দূষিত কোনো কিছুর মিশ্রণ ঘটেছে।
হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি হাবিবে মিল্লাত মুন্না বলেন, একডালা, গয়লা, কোল-গয়লায় কয়েকটি টিউবওয়েল ও পৌরসভার সরবরাহ করা পানি পরীক্ষা করা হয়েছে। দূষণের প্রমাণ মেলেনি। এলাকার জনসাধারণকে সচেতন করা হচ্ছে।
সিরাজগঞ্জ পৌর মেয়র সৈয়দ আবদুর রউফ মুক্তা বলেন, পৌরসভার পানির পাইপে দূষণ শনাক্ত হয়নি।
জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, ১২টি সুপেয় পানির সোর্স পরীক্ষা করে কোনো জীবাণু মেলেনি। ডায়রিয়া কেন হচ্ছে তা নিয়ে কাজ চলছে।
সিভিল সার্জন ডা. রামপদ রায় বলেন, ‘আমাদের লোকজন জনসাধারণের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করছে।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
  • © All rights reserved © 2023 Daily Sirajganj News
Website Developed by UNIK BD
x