1. 24sirajganj@gmail.com : Md Masud Reza : Md Masud Reza
  2. admin@dailysirajganjnews.com : unikbd :
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন
শিরোনাম
সিরাজগঞ্জে খামারিদের মাঝে গো-খাদ্য বিতরণ করলেন -এমপি   হাবিবে মিল্লাত মুন্না  সিরাজগঞ্জে নগর দরিদ্র সু-রক্ষা ফোরামের ত্রৈ-মাসিক সভা অনুষ্ঠিত সিরাজগঞ্জে জেলা পর্যায়ে প্র‌শিক্ষণ প্রাপ্ত ইমামদের সম্মেলন অনুষ্ঠিত ফিলিস্তিনের বিপক্ষে অপতথ্য ছড়ানো প্রতিরোধে ডিজিটাল প্ল্যাটফমের্র প্রস্তাব তথ্য প্রতিমন্ত্রীর নারী উদ্যোক্তাদের উন্নয়নে বিশ্বব্যাংকের বিশেষ তহবিল চেয়েছেন প্রধানমন্ত্রী স্থানীয় সরকার প্রতিনিধিদের সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর সিরাজগঞ্জে দুই শিশু ও সৎ ভাগ্নিকে হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড আবুল হোসেনের মৃত্যুতে শিয়ালকোল ব্যবসায়ী সমিতির সভাপতি আনোয়ার হোসেনের গভীর শোক প্রকাশ ডজন খানেক অভিযোগ তবুও আছেন বহাল তবিয়্যতে সেই প্রকৌশলী পবিত্র শবে বরাত আজ তাড়াশে সাদা রেজাল্ট সিটে শিক্ষা কর্মকর্তা ও ডিজির প্রতিনিধির স্বাক্ষরেই শেষ নিয়োগ পরীক্ষা দরিদ্রদের জন্য চিকিৎসাসেবা আরো সহজ করার উপর জোর দিয়েছেন রাষ্ট্রপতি

সিরাজগঞ্জের যমুনা নদীতে খাঁচায় মাছ চাষে ভাগ্যবদল

  • Update Time : রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩
  • ১৫১ Time View


তারিকুল আলম, সিরাজগঞ্জঃ সিরাজগঞ্জ সদর উপজেলায় যমুনা নদীতে দিন দিন জনপ্রিয় হচ্ছে খাঁচায় মাছ চাষ পদ্ধতি। অল্প পুঁজিতে বেশি লাভজনক হওয়ায় নতুন এই পদ্ধতিতে মাছ চাষে আগ্রহী হয়ে উঠেছেন স্থানীয় মৎস্যজীবী ও বেকার যুবকরা। যার ফলে সুযোগ সৃষ্টি হয়েছে নতুন কর্মসংস্থানের। এই পদ্ধতিতে মাছ চাষ করে ভাগ্য পরিবর্তন হয়েছে অনেক বেকার যুবকের।

উপজেলা মৎস অফিস সূত্রে জানা যায়, মোট এক হাজার ৮০০টি খাঁচায় মাছ চাষ হয়। খামারীর সংখ্যা ৫১ জন।

২৯-১০-২৩ইং রোজ রবিবার সরেজমিনে গিয়ে জানাযায়, উপজেলার যমুনা নদীতে খোকসা বাড়ি ইউনিয়নের গোনোরগতি গ্রাম এবং সিরাজগঞ্জ শহরের শহীদ রাসেল পৌর পার্কের সামনের যমুনা নদীতে এ সব এলাকাজুড়ে বড় বড় খাঁচায় ভাসমান পদ্ধতিতে মাছ চাষ করছেন মাছ চাষিরা ।

খাঁচায় মাছ চাষ করলে মাছের বর্জ্য প্রবাহমান পানির সাথে অপসারিত হয় বিধায় পানিকে দূষিত করতে পারে না। মাছের উচ্ছিষ্ট খাদ্য খেয়ে নদীর প্রাকৃতিক মৎস্য প্রজাতির প্রাচুর্য বৃদ্ধি পায়। প্রবাহমান পানি থাকায় খাঁচার অভ্যন্তরের পরিবর্তন হতে থাকে ফলে পুকুরের চেয়ে অধিক ঘনত্বে মাছ চাষ করা যায়। পুকুরে চাষকৃত মাছের চেয়ে খাঁচায় চাষকৃত মাছ বেশি সুস্বাদু হয়।
গোনোরগতি গ্রামের মাছচাষী নুরুল আলম ভূঁইয়া, হৃদয় ভূঁইয়া এবং সাদিকুল ভূঁইয়া জানান বাঁশ, লোহা, ড্রাম ও জাল দিয়ে খাঁচা তৈরি করতে হয়। পানির গভীরতা ৬ ফুট প্রস্থ ১৫ ফুট ও দৈর্ঘ্য ২০ ফুট এমন খাঁচা তৈরি করেন অধিকাংশরাই। প্রতিটি খাঁচা তৈরিতে খরচ ১০ হাজার টাকা। প্রতিটি খাঁচায় মাছ দেয়া হয় সাত শ’ থেকে আট শ’ পিছ। পাঁচ থেকে ছয় মাস পর মাছ বিক্রি করা হয়। এক কেজি মাছে উৎপাদন খরচ একশ ৫০ টাকা আর বিক্রি হয় একশ ১৮০ টাকা থেকে ২০০ টাকায়। সব খরচ বাদ দিয়ে প্রতিটি খাঁচায় লাভ ৩০ থেকে ৩৫ হাজার টাকা হয়। এই পদ্ধতিতে মাছ চাষ করে স্বাবলম্বী হচ্ছেন স্থানীয় বেকার যুবকরা।

মাছ চাষী নুরুল আলম ভূইয়া আরো বলেন, নদীর চলন্ত পানি থাকায় মাছের রোগ বালাই হয় না। প্রাকৃতিকভাবেই এ মাছ দ্রুত বেড়ে ওঠে। এসব খাঁচায় মূলত তেলাপিয়া ও কাপ জাতীয় বিভিন্ন প্রজাতির মাছ চাষ করা যায়। বাজারে এই সব মাছের চাহিদা ভালো থাকায়, দামও ভালো পায় খামারীরা।
সিরাজগঞ্জ সদর উপজেলার মৎস্য অফিস সূত্রে জানা যায় , উপজেলার নদ-নদী-খালবিল সকল উন্মুক্ত জলাশয়ে মনোসেক্স তেলাপিয়া মাছ চাষ পদ্ধতি ছড়িয়ে দিতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ ও সহযোগিতা করে যাচ্ছি। আশা করছি আগামী বছরে খাঁচায় মাছ চাষ আরো বৃদ্ধি পাবে বলে ধারণা করছি ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
  • © All rights reserved © 2023 Daily Sirajganj News
Website Developed by UNIK BD