1. 24sirajganj@gmail.com : Md Masud Reza : Md Masud Reza
  2. admin@dailysirajganjnews.com : unikbd :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন
শিরোনাম
সিরাজগঞ্জে খামারিদের মাঝে গো-খাদ্য বিতরণ করলেন -এমপি   হাবিবে মিল্লাত মুন্না  সিরাজগঞ্জে নগর দরিদ্র সু-রক্ষা ফোরামের ত্রৈ-মাসিক সভা অনুষ্ঠিত রায়গঞ্জে আসামী ধরতে নদীতে লাফ,প্রাণ গেলো পুলিশ কর্মকর্তার  রাষ্ট্রীয় স্বীকৃতির চিঠি পেলেন দেশের প্রথম যুদ্ধশিশু মেরিনা সিরাজগঞ্জ জেলা বিএনপি নেতা হাসান খানকে শোকজ সিরাজগঞ্জে পানিতে ডুবে শিশু শিক্ষার্থীর মৃত্যু প্রধানমন্ত্রীর জাতীয় রপ্তানি ট্রফি প্রদান এনডিপির উদ্যোগে  বোহাইল ইউনিয়নে সাইলো ও গো খাদ্য বিতরণ কৃষি পরিবার সিরাজগঞ্জ এর মিলন মেলা ও গাছ বিতরণ মধ্য রাতে পাওয়া তিন শিশুর সন্ধান চায় সিরাজগঞ্জ সদর থানা পুলিশ পাঙ্গাসী ইউনিয়ন উন্নয়ন ফোরাম এর উদ্যোগে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচি পালন সিরাজগঞ্জে দিনব্যাপী  ড. আন্না-ফজলুর দাতব্য চিকিৎসালয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত 

উল্লাপাড়ায় বিচারাধীন জমি দখলের চেষ্টা, হামলা ও মারপিটের অভিযোগ

  • Update Time : শনিবার, ২৩ মার্চ, ২০২৪
  • ২৩৬ Time View


নজরুল ইসলাম:
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মালিকানা জমি নিয়ে আদালতে বিচারাধীন মামলা থাকা অবস্থায় জমি দখলের চেষ্টার অভিযোগ উঠেছে একটি পক্ষের বিরুদ্ধে। এদিকে বিবাদী পক্ষ ইমরান হোসেন গং আজ (২৩ মার্চ) শনিবার সকালে আদালতের আদেশ অমান্য করে বিরোধী জমিতে ফসল ফালানোর চেষ্টা চালিয়েছে বলে অভিযোগ করেন বাদীপক্ষ।
উল্লাপাড়া উপজেলার মোহনপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ড চর বর্দ্ধনগাছা গ্রামে এ ঘটনাটি ঘটে। এদিকে আদালতের স্থিতিতাদেশ দেওয়ার পরেও পুলিশ পদক্ষেপ না নেয়ার অভিযোগও তোলেন ভুক্তভোগীর পরিবার।
জানা যায়, গত ৬ফেব্রুয়ারী ২০২৪ ইং তারিখে বিজ্ঞ আদালত স্থীতিবস্থা বজায় রাখার নির্দেশ দেন এবং সরেজমিনে তদন্তপূর্বক দখলীয় জমির মতামত প্রদান করার জন্য অধিনস্ত কর্তৃপক্ষকে নির্দেশ দেন। আদালতের নিষেধাজ্ঞা ও তদন্তের বিষয় জানতে পেরে
গত (১৪মার্চ) বৃহস্পতিবার সকালে বিবাদী ইমরান হোসেন (৩৯) ও তার আত্মীয় স্বজনদের সাথে নিয়ে ওই জমি দখল করার চেষ্টা করলে তা বাধা দেওয়ায় বাদীর বড় মেয়ে এইচ টি ইমাম ডিগ্রি কলেজের প্রভাষক মাসুমা সুলতানাকে বেধড়ক মারপিট করে। অবস্থা সংকটাপন্ন হওয়ায় সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করেন। তিনদিন চিকিৎসা শেষে গত ১৮মার্চ তাকে ছাড়পত্র দেওয়া হয়। আসার পর থেকেই প্রতিনিয়ত ভুক্তভোগীর পরিবারকে হুমকি ও মারমুখী আচরন করে আসছে মামলায় বিবাদী’র পরিবার।

আদালতের মামলা সূত্রে জানা যায়, সি এস খতিয়ান ৭৮ দাগ ৮৮ জমির পরিমান ৪৬ ডে. পন্ডিত আকন্দের নামে দেখা যায়। সে মৃত্যু বরণ করলে তার একমাত্র মেয়ে রেফাতন নেছা বিবি ভোগ দখল থাকা অবস্থায় ১১৭২৭ নং দলিল মূলে ২৪/১২/১৯৫৯ তারিখে ক্রয় করে আবু জেহের মন্ডল। পরে আবু জেহের মন্ডল দখলীয় সম্পত্তি ১৩৪৬৯নং দলিল মূলে ২৪/১০/১৯৮০সালে বাদী তোরাব আলী’র নিকট ৩০ ডে. ভূমি বিক্রয় করেন। আর এস জরিপে ৮৮দাগের ৪৬ ডে. ভূমির মধ্যে ১৬.৭৫ ডে. পাকা রাস্তায় অর্ন্তভুক্ত হয়। যাহার কোড নং- ২১৭। অবশিষ্ট ২৯.২৫ ডে. ভূমি থেকে যায়। এই জমির মধ্যে পূর্বে ডে. আর এস ৩৫৫নং দাগের উৎপত্তি হয় অবশিষ্ট ২৫.২৫ ডে. মধ্যে ১৭ ডে. সাবেক দাগের উত্তর পশ্চিমে কোনার ১৭ ডে. আর এস ৯৬ এবং অবশিষ্ট ৮.২৫ ডে. আর এস ৯৫নং দাগের আত্মপ্রকাশ ঘটে।

মামলার বাদী তোরাব আলী (৮৭) জানান, ওই জমি ক্রয় করার পর ৩/৬/১৯৮৭ইং তারিখে ৪৫২নং কেসমূলে খারিজ করে প্রায় ৪৪ বছর যাবত জমিতে নানান ফসল বুনিয়ে আবাদ করে আসছে। উক্ত জমি বিক্রেতা আবু জেহেরের নামে ভ্রমাত্মকভাবে রেকর্ডে লিপিবদ্ধ হয়েছে। এ ব্যাপারে বিজ্ঞ আদালতে রেকর্ড সংশোধনী মামলা দায়ের করেছি। যাহার মামলা নম্বর-১০৯/২৩(উল্লা)। তিনি আরো বলেন, আমি একটি কলেজের অধ্যাপনা শেষে অবসরে আছি। আমার দুই মেয়ে ও এক ছেলে। বড় মেয়ে এইচ টি ইমাম ডিগ্রি কলেজের একজন প্রভাষক, ছোট মেয়ে বিজ্ঞ আইনজীবী ও একমাত্র ছেলে ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং সেক্টরে চাকরি করেন। বাড়ীতে একমাত্র আমি ও আমার মেয়েদের নিয়ে বসবাস করে আসছি। প্রতিপক্ষরা আমাদের একা পেয়ে মাঝে মধ্যেই নানান হুমকি দিয়ে চলে যায়। এরই এক পর্যায়ে আদালতের নির্দেশ অমান্য করে গত ১৪মার্চ ২০২৪ইং তারিখে আমাকে ও আমার মেয়েকে বেধড়ক মারপিট করে চলে যায়। আমার বয়স হয়ে গেছে। কানে কম শুনি ও বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়েছি। এ ঘটনায়
সারাক্ষণ অনিশ্চয়তায় মধ্যে দিন কাটছে বলে জানান তিনি।

প্রভাষক সুলতানা অভিযোগ করে বলেন, বৃহস্পতিবার সকালে মামলার বিবাদী ইমরান হোসেন ওরফে মহির ১০/১৫ জন লোকবল নিয়ে জমি দখলের চেষ্টা করেন। জানতে পেরে জমিতে বাধা দিলে আমাকে মারপিট করতে থাকে বিবাদীগন। উপায় না পেয়ে ৯৯৯ ফোন দিয়ে সহযোগিতা চাই। পরে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এ বিষয়ে উল্লাপাড়া মডেল থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে। যার নম্বর-৮৯২।
মামলার বিবাদী ইমরান হোসেন ওরফে মহির (৪৪) বলেন, আমাদের পৈত্রিক সম্পত্তি। আমরা এতোদিন জানতাম না যখন জানতে পেরেছি তখন তাদের কাছে গিয়ে সরানপন্ন হয়েছি কিন্তুু তারা মানছেন না। আদলতের নিষেধাজ্ঞা দেবার পরও কেন দখল ও হামলা করা হচ্ছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন আমরা আদালতের কোন কাগজ পাইনি। হামলায় আহত হয়ে বাদীর পরিবার হাতপাতালে ভর্তির বিষয়ে তিনি বলেন, আমাদের দ্বারা তেমন কোন আঘাত পায়নি তবে উভয় পক্ষের দস্তাদস্তি হয়েছে। পুলিশ আশার পর আমরা ওই প্রভাষককে খুঁজছি কিন্তুু তিনি বাড়ীতে ছিলেন না পরে তার বাবা তোরাব আলী এসে পুলিশের কাছে জবানবন্দি দেন।
লাহেড়ী মোহনপুর ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা ছানোয়ার হোসেন বলেন, আদালত কর্তৃক সরেজমিনে পরিদর্শন পূর্বক রিপোর্ট দিতে বলা হয়েছে ইতিমধ্যে আমরা পরিদর্শন করেছি। দ্রুত তদন্ত প্রতিবেদন দাখিল করবো।
৫নং মোহনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, দীর্ঘদিন ধরে ওই জমি নিয়ে বিরোধ চলছে। আদালতে মামলা চলমান। থানা পুলিশ দেখছে। আজ (২৩ মার্চ) শনিবার সকালে ওই জায়গায় দখল করার বিষয়ে জানি না তবে দখলে জমি কেনার পর থেকে তোরাব আলীই দখল করে আসছে।
স্থানীয় সাংবাদিক মামুন বলেন, ওই জমি আমার বাড়ীর পাশেই। জমি নিয়ে কোর্টে মামলা আছে। তোরাব আলী গং দীর্ঘদিন ধরে ফসলী আবাদ করছে। সম্প্রতি বিবাদী পক্ষ ওই ভূমি দখল করার চেষ্টা করছে বলে জেনেছি।
উল্লাপাড়া মডেল থানার ওসি আসিফ মোহাম্মদ সিদ্দিকুল ইসলাম জানান, আদালত স্থিতিদাশ বিজ্ঞ বিচারকের নির্দেশ পাইনি। যার কারনে ঘটনাস্থলে যেতে পারছি না। তবে এর আগে জমি দখল করার চেষ্টা করা হচ্ছে বলে জানি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
  • © All rights reserved © 2023 Daily Sirajganj News
Website Developed by UNIK BD
x